ব্রাজিল ফিফা বিশ্বকাপে সবচেয়ে সফল জাতীয় ফুটবল দল, যারা পাঁচবার ফিফা বিশ্বকাপ জিতেছে: 1958, 1962, 1970, 1994 এবং 2002। ব্রাজিল জাতীয় ফুটবল দলের ডাকনাম হল Seleção, Seleção Canarinho এছাড়াও। 109 ম্যাচে 73 জয়ের রেকর্ডের সাথে (124 গোল, 237 পয়েন্ট এবং 18 পরাজয়), সেলেকাও বিশ্বকাপে আনুপাতিক এবং নিরঙ্কুশ উভয়ই সেরা সামগ্রিক পারফরম্যান্স করেছে। অনুপস্থিতি বা প্লে-অফের প্রয়োজন ছাড়াই, ব্রাজিলই একমাত্র জাতীয় দল যারা বিশ্বকাপের সব সংস্করণে খেলেছে। এটিই একমাত্র জাতীয় ফুটবল দল যারা চারটি ভিন্ন মহাদেশে বিশ্বকাপ জিতেছে: একবার ইউরোপে (1958 সুইডেন), একবার দক্ষিণ আমেরিকায় (1962 চিলি), দুবার উত্তর আমেরিকায় (1970 মেক্সিকো এবং 1994 মার্কিন যুক্তরাষ্ট্র), এবং একবার। এশিয়া (2002 কোরিয়া / জাপান)। এছাড়াও  FIFA কনফেডারেশন্স কাপে সবচেয়ে সফল জাতীয় ফুটবল দল হল ব্রাজিল, যারা চারবার বিজয়ী হয়েছে: 1997 সালে 1ম বার, 2005 সালে 2য় বার, 2009 সালে 3য় বার এবং 2013 সালে চতুর্থ বার। 

বিশ্বকাপে ব্রাজিল ফুটবল দলের খেলোয়াড়

1930 সালে ব্রাজিল প্রথম বিশ্বকাপ খেলেছিল। এটি উরুগুয়েতে অনুষ্ঠিত হয়েছিল। প্রথম বিশ্বকাপের পর থেকে ব্রাজিল বিশ্বকাপে আমাদের অনেক সুপার স্টার প্লেয়ার দিয়েছে যেমন পেলে, ক্যাপু, জিটো, গ্যারিঞ্চা এবং আরও অনেকে। ইতিমধ্যেই ব্রাজিল তার দলকে ২০২২ সালের কাতার বিশ্বকাপের জন্য প্রস্তুত করেছে। দলে তিনজন গোলরক্ষক, ১০ জন ডিফেন্ডার, ৭ জন মিডফিল্ডার এবং ৮ জন ফরোয়ার্ড রয়েছে।

থিয়াগো এমিলিয়ানো দা সিলভা হলেন ব্রাজিল জাতীয় দলের অধিনায়ক এবং ব্রাজিলিয়ান পেশাদার ফুটবলার যিনি প্রিমিয়ার লিগের ক্লাব চেলসির হয়ে সেন্টার ব্যাক হিসেবে খেলেন। গ্যাব্রিয়েল ম্যাগালহেস এবং লিও অর্টিজও এই দলে সেন্টার-ব্যাক। এই দলে চারজন রাইট-ব্যাক রয়েছেন তারা হলেন দানি আলভেস, মারকুইনহোস, দানিলো, এডার মিলিতাও এবং তিনজন লেফট-ব্যাক রয়েছেন তারা অ্যালেক্স সান্দ্রো, অ্যালেক্স টেলেস এবং গুইলহেমে আরনা।

অ্যালিসন এই দলের সেরা গোলরক্ষক এবং দুই ব্যাকআপ গোলরক্ষক হলেন এডারসন এবং ওয়েভারটন। ওয়েভারটন ব্রাজিল দলের সিনিয়র ক্যাম্পেইনার।

ব্রাজিলের অনেক মিডফিল্ডার এবং ফরোয়ার্ডরা ইতিমধ্যেই বিশ্বে বিখ্যাত যারা ইউরোপিয়ান লিগে খেলে। ফিলিপে কৌতিনহো, কাসেমিরো, লুকাস পাকেতা, ফ্যাবিনহো, ফ্রেড, ব্রুনো গুইমারেস ব্রাজিল দলের মিডফিল্ডার।

বিশ্বের সবচেয়ে বড় নাম ও বিখ্যাত ফুটবলার নেইমার ব্রাজিল দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফরোয়ার্ড। গ্যাব্রিয়েল জেসুস, রিচার্লিসন, ভিনিসিয়াস জুনিয়র, রদ্রিও ব্রাজিল দলে বিশ্বসেরা ফুটবলার। রাফিনহা, মেথিউস কুন্ডা, গ্যাব্রিয়েল মার্টিনেলিও এই দলে বিখ্যাত ফরোয়ার্ড।

জিকে(গোলরক্ষক)-> 1. অ্যালিসন 2. এডারসন 3. ওয়েভারটন।

ডিএফ(ডিফেন্ডার)-> 1. থিয়াগো সিলভা (অধিনায়ক) 2. গ্যাব্রিয়েল ম্যাগালহেস 3. লিও অর্টিজ 4. দানি আলভেস 5. মারকুইনহোস 6. দানিলো 7. এডার মিলিতাও 8. অ্যালেক্স স্যান্ড্রো 9. অ্যালেক্স টেলেস 10. গুইলহেম আরানা।

MF(মিডফিল্ডার)-> 1. ফিলিপ কৌতিনহো 2. কাসেমিরো 3. লুকাস প্যাকেটা 4. ফ্যাবিনহো 5. ফ্রেড 6. ব্রুনো 7. গুইমারেস।

এফডি(ফরোয়ার্ড)-> 1. নেইমার 2. গ্যাব্রিয়েল জেসুস 3. রিচার্লিসন 4. ভিনিসিয়াস জুনিয়র 5. রড্রিও 6. রাফিনহা 7. মেথিউস কুন্ডা 8. গ্যাব্রিয়েল মার্টিনেলি।

পোশাক, পোশাকের রঙ, প্রধান কোচ, সহকারী কোচ

Confederação Brasileira de Futebol (CBF) এর দুটি মিষ্টি পোশাক রয়েছে যেগুলি ভিন্ন রঙের। প্রতিটি পোশাকের তিনটি অংশ রয়েছে  জার্সি, প্যান্ট এবং মোজা। প্রথম পোশাকের রঙ হল হলুদ জার্সি, নীল প্যান্ট এবং সাদা মোজা। দ্বিতীয় পোশাকের রঙ হল নীল জার্সি, সাদা প্যান্ট এবং নীল মোজা। জুতা বাধ্যতামূলক কিন্তু রঙের কোন সীমাবদ্ধতা নেই।

তিতের পুরো নাম অ্যাডেনর লিওনার্দো বাচ্চি ব্রাজিল জাতীয় দলের প্রধান কোচ। তিনি একজন ব্রাজিলিয়ান পেশাদার ফুটবল কোচ এবং প্রাক্তন খেলোয়াড় যিনি 1978 থেকে 1990 সাল পর্যন্ত ব্রাজিল দলে খেলেছেন। ব্রাজিল দলে সহকারী কোচ হিসেবে স্থানীয় কয়েকজন কোচ রয়েছেন।

র‌্যাঙ্কিং ও পয়েন্ট, বিশ্বকাপের ইতিহাস

ব্রাজিল হল সেই দল যারা ফিফা র‌্যাঙ্কিংয়ের সর্বোচ্চ সময়ে প্রথম স্থান অধিকার করেছে। বর্তমানসহ ৮টি অনুষ্ঠানে ১৫৯ বার প্রথম অবস্থানে রয়েছে ব্রাজিল। বিশ্বের সর্বোচ্চ পয়েন্টও নিয়েছিল ব্রাজিল দল। ব্রাজিল এখন তার সর্বোচ্চ 1832.69 পয়েন্ট নিয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ের প্রথম স্থানে রয়েছে।

ব্রাজিল ফিফা বিশ্বকাপে সবচেয়ে সফল জাতীয় ফুটবল দল, যারা পাঁচবার ফিফা বিশ্বকাপ জিতেছে: 1958, 1962, 1970, 1994 এবং 2002। 109 ম্যাচে 73টি জয়ের রেকর্ডের সাথে (124 গোল, 237 পয়েন্ট এবং 18 পরাজয়) ), আনুপাতিক এবং নিরঙ্কুশ উভয়ই বিশ্বকাপে সেরা সামগ্রিক পারফরম্যান্সও রয়েছে সেলেকাওদের। অনুপস্থিতি বা প্লে-অফের প্রয়োজন ছাড়াই, ব্রাজিলই একমাত্র জাতীয় দল যারা বিশ্বকাপের সব সংস্করণে খেলেছে। এটিই একমাত্র জাতীয় ফুটবল দল যারা চারটি ভিন্ন মহাদেশে বিশ্বকাপ জিতেছে: একবার ইউরোপে (1958 সুইডেন), একবার দক্ষিণ আমেরিকায় (1962 চিলি), দুবার উত্তর আমেরিকায় (1970 মেক্সিকো এবং 1994 মার্কিন যুক্তরাষ্ট্র), এবং একবার। এশিয়া (2002 কোরিয়া / জাপান)।

Check Also

Cristiano Ronaldo Net Worth 2022 – Income, Biography, Girlfriend, Family, Age

The senior campaigner and captain of Portuguese national football team is Cristiano Ronald…